Hotline: +8801729070571
Welcome to the official website of BRAC Institute of Skills Development (BRAC-ISD)

ব্র‍্যাক ইনষ্টিটিউট অফ স্কীল ডেপেলাপমেন্ট (BRAC-ISD)

দক্ষ কর্মী তৈরির মাধ্যমে ভালো চাকরি, বেশি আয়, মর্যাদাপূর্ণ জীবন যাপন নিশ্চিত করতে ২০১৭ সালে ব্র্যাক ইনস্টিটিউট অব স্কিলস ডেভেলপমেন্ট (BRAC-ISD) যাত্রা শুরু করে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জাতীয় দক্ষতা উন্নয়ন নীতি-২০১১ (NSDP) অনুসরণ করে বিশ্বমানের সর্বাধুনিক কারিগরি প্রশিক্ষণ পদ্ধতিতে BRAC-ISD পেশাভিত্তিক প্রশিক্ষণ পরিচালনা করছে।

স্লোগান

দক্ষতা বৃদ্ধি, জীবনে সমৃদ্ধি (Building Skills, For A Bright Future)

রূপকল্প

দক্ষতার উন্নয়নএবং উপযুক্ত কর্ম সংস্থানের মাধ্যমে ব্যক্তির ক্ষমতায়ন ঘটিয়ে দেশ ও জাতিকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাওয়া।

লক্ষ্য

একটিবিশ্বমানের দক্ষতাউন্নয়নপ্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের মাধ্যমে এদেশের জনশক্তিকে সুদক্ষ করে তোলার পাশাপাশি উপযুক্ত কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে সহায়তা দান।

উদ্দেশ্য

১. CBT&A পদ্ধতিরমাধ্যমেব্যবহারিকপ্রশিক্ষণলাভেরসুযোগ। ২. কর্মক্ষেত্রে যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় কারিগরি দক্ষতার পাশাপাশি সফ্ট স্কিলেও দক্ষ করে তোলা। ৩. পেশা সংক্রান্ত পরামর্শ সেবা প্রদানের মাধ্যমে উপযুক্ত কর্মসংস্থানের ক্ষেত্রে দিক-নির্দেশনা প্রদান। ৪. দক্ষতা উন্নয়নের ক্ষেত্রটিকে আরও শক্তিশালী করার লক্ষ্যে নীতি নির্ধারক ও অন্য অংশীদারদের সঙ্গে যোগাযোগ স্থাপন। ৫. সরকারি ও বেসরকারি অংশীদারদের সহযোগিতায় সুবিধা বঞ্চিত ও বিশেষ চাহিদাসম্পন্ন জনগোষ্ঠীর দক্ষতার বিকাশ ঘটিয়ে তাদের সামাজিক অন্তর্ভুক্তি নিশ্চিত করা। ৬. চাকরিদাতা এবং দক্ষ কর্মীবাহিনীর মধ্যে সমন্বয় ঘটিয়ে শ্রমবাজারের প্রসার ঘটানো।

BRAC-ISD এনটিভিকিউএফ (NTVQF) অনুসরণ করে নি¤œলিখিত সিবিটিএ প্রশিক্ষণসমূহ

২০১৭ সালে এপ্রিল মাসে BRAC-ISD বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ড (BTEB) কর্তৃক নিবন্ধন সনদ প্রদান করে যার আওতায় BRAC-ISD এনটিভিকিউএফ (NTVQF) অনুসরণ করে নি¤œলিখিত সিবিটিএ প্রশিক্ষণসমূহ প্রদান করছে ঃ

  • ইলেকট্রিক্যাল ইন্সটলেশন এ্যান্ড মেইনটেন্যান্স ঃএনএসসি, লেভেল-১ এবং ২;
  • রেফ্রিজারেশন এ্যান্ড এয়ারকন্ডিশনিং ঃএনএসসি, লেভেল-১ এবং ২;
  • সুইং মেশিন অপারেশন ঃএনএসসি, লেভেল-১ এবং ২;আইটি সার্পোট ঃ এনএসসি, লেভেল-১ এবং ২;
  • গ্রাফিক ডিজাইন ঃ এনএসসি, লেভেল-১ এবং ২;
  • হাউজ কিপিং ঃ এনএসসি, লেভেল-১ এবং ২;
  • ফুড এ্যান্ড ভেবারেজ এ্যান্ড সার্ভিসেস ঃ এনএসসি, লেভেল-১ এবং ২ এবং
  • সিবিটিএ্যান্ডএ ঃ এনটিভিকিউএফ লেভেল-৪।

এছাড়াও BRAC-ISD বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠান, সংস্থা ও বিদেশগামী কর্মীদের চাহিদানুযায়ী বিবিধ প্রশিক্ষণ প্রদান করে।এরই ধারাবাহিকতায় ২০১৭ সালে BRAC-ISD দক্ষতা প্রশিক্ষণে আন্তর্জাতিক পর্যায়ে স্বনামধন্য প্রতিষ্ঠান City &Guilds কর্তৃক অনুমোদিত প্রশিক্ষণ কেন্দ্র হিসাবে স্বীকৃতি লাভ করেছে। BRAC-ISDG এ বিভিন্ন ধরনের জনগোষ্ঠীর জন্য সেবা প্রদান করে থাকে। যেমন ঃ ১. স্বল্প অক্ষরজ্ঞান সম্পন্ন / স্কুল থেকে ঝড়েপরা যুবসমাজ ও প্রাপ্ত বয়স্ক ব্যক্তিবর্গ; ২. মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, ডিপ্লোমা, কারিগরীসহ ¯œাতক ও ¯œাতকোত্তর; ৩. বিভিন্ন সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠী (নারী,প্রতিবন্ধী, হিজরা, যৌনকর্মীর সন্তান,নৃগোষ্ঠী); ৪. বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান ও সংস্থায় নিয়োজিত কর্মী ও উদ্যোক্তা এবং ৫. বিদেশ গমনে ইচ্ছুক ও বিদেশ ফেরত ব্যক্তি।

ব্র্যাক ইনস্টিটিউট অব স্কিলস ডেভেলপমেন্ট (BRAC-ISD)এর বিভাগ

ব্র্যাক ইনস্টিটিউট অব স্কিলস ডেভেলপমেন্ট (BRAC-ISD) এরকার্যক্রমপরিচালনার জন্যতিনটি বিভাগ রয়েছে।বিভাগ তিনটি হলো: প্রশিক্ষণ বিভাগ ব্র্যাক ইনস্টিটিউট অব স্কিলস ডেভেলপমেন্ট (BRAC-ISD)এর একটি অভিজ্ঞ প্রশিক্ষক দল আছে। এই প্রশিক্ষক দল প্রশিক্ষণার্থীদের নিবিড় প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তোলে। এই প্রশিক্ষণের মধ্যে ব্যবহারিক এবং শিল্প-কারখানায় অন্তভুক্তি বিদ্যমান। এরা সকলেই CBT&Amb সনদপ্রাপ্ত দক্ষ প্রশিক্ষক। তাঁরা প্রশিক্ষণার্থীদের আন্তর্জাতিক মানসম্পন্ন জাতীয় কারিগরি ও বৃত্তিমূলক যোগ্যতা কাঠামো (NTVQF) অনুসরণ করে তাত্ত্বিক ও ব্যবহারিক প্রশিক্ষণ প্রদান করেন। মার্কেটিং বিভাগ ব্র্যাক ইনস্টিটিউট অব স্কিলস ডেভেলপমেন্ট(BRAC-ISD)-এর মার্কেটিং বিভাগ আছে। এই বিভাগের সদস্যরা সার্ভে এবং বিভিন্ন পর্যায়ে যোগাযোগের মাধ্যমে প্রশিক্ষণার্থী সংগ্রহ করেন। তাঁরা প্রশিক্ষণার্থীদের ভর্তি নিশ্চিত করেন। এছাড়াও ব্র্যাক ইনস্টিটিউট অব স্কিলস ডেভেলপমেন্ট(BRAC-ISD)-এর যথাযথ ব্র্যান্ডিং এবং বাজার শক্তিশালীকরণে সর্বাত্বক দায়িত্ব পালন করেন। এমপ্লয়মেন্ট বিভাগ ব্র্যাক ইনস্টিটিউট অব স্কিলস ডেভেলপমেন্ট (BRAC-ISD) এর একটি অভিজ্ঞ এমপ্লয়মেন্ট বিভাগ আছে। এই এমপ্লয়মেন্ট বিভাগের সদস্যরাকোর্সসম্পন্নকারী শিক্ষার্থীদের হাতে কলমে প্রশিক্ষণের জন্য শিল্প-কারাখানায় অন্তভুক্তি এবং চাকরি নিশ্চিত করেন। তাঁরা ব্র্যাক ইনস্টিটিউট অব স্কিলৃস ডেভেলপমেন্ট (BRAC-ISD) এর প্রশিক্ষণার্থীদের জন্য চাকুরি মেলার আয়োজন করেন। অন্য সংস্থা কতৃর্ক আয়োজিত চাকরি মেলায় অংশগ্রহণ করে প্রশিক্ষণার্থীদের চাকরির ব্যবস্থা করে থাকেন।